শুক্রবার, ১৯ জানুয়ারী ২০১৮ ইং, ,

ব্রেকিং নিউজ :

 

অসময়ের সঙ্গী বই

কিছুই ভালো লাগছে না ? সিনেমা বা গান কোনটাই মনের খোরাক দিতে পাচ্ছেনা ? সমস্যা নেই, বই পড়ুন। এই সময়টাতে আপনার একমাত্র সঙ্গী হতে পারে বই। চলুন জেনে নেই দুটি বই সম্পর্কে।

রয়্যাল মোগল লেডিস

মধ্যযুগে ভারতীয় উচ্চ শ্রেণী সমাজে নারীদের মর্যাদা ছিল অপেক্ষাকৃত বেশি। এরা অনেক সময় রাজনীতিতেও গুরুত্বপূর্ণ অবদান রাখতেন। যেমন বলা যায় সুলতানি আমলের রাজিয়া সুলতানার কথা। এরপর মোগলদের সময় নারীরা তেমনভাবে কেন্দ্রীয় ক্ষমতায় না এলেও তা থেকে যে খুব দূরে ছিলেন_এ কথা বলা যাবে না। সম্রাট জাহাঙ্গীরের সময় নূরজাহান কিংবা সম্রাট শাহজাহানের সময় মমতাজ হয়ে উঠেছিলেন মোগল ক্ষমতার অংশীদার। এরপর সরাসরি না হলেও অনেক সময়ই পর্দার আড়াল থেকেও মোগল নারীরা তৎকালীন সমাজে বেশ প্রভাব বিস্তার করতে পেরেছিলেন। তাঁরা নানাভাবে শিক্ষা-দীক্ষা, উৎসব, সাহিত্য, শিল্পকলা, পোশাক-পরিচ্ছদ, খাবারদাবারে বেশ গুরুত্বপূর্ণ অবদান রাখতে পেরেছিলেন। মহাফেজখানার নানা তথ্যউপাত্ত এবং সমসাময়িক বিভিন্ন স্মৃতিকথা ঘেঁটে এসব বিষয়ে নতুন করে আলোকপাত করছেন সোমা মুখোপাধ্যায়। ‘রয়্যাল মোগল লেডিস অ্যান্ড দেয়ার কনট্রিবিউশন’-এ সম্রাট বাবর থেকে আওরঙ্গজেবের সময় পর্যন্ত মোগল নারীদের কথা তুলে আনা হয়েছে।

রয়েল মোগল লেডিস

সোমা মুখোপাধ্যায়

গিয়ান পাবলিকেশন হাউস

মূল্য : ৫০০ টাকা

পথের কবি

যিনি পথের পাঁচালিকার, তিনিই পথের কবি। অর্থাৎ বিভূতিভূষণ। প্রকৃতি তাঁর রচনায় শুধু শোভাময়ী নয়, বাঙ্ময়ী। যাঁর রচনায় সহজ-সরল মরমি কাব্যময়তা, তাঁর জীবন কিন্তু দুর্বোধ্য আর জটিল। বিভূতিভূষণের চলার পথের দুই ধারে যে অজস্র ঘটনার ফুল আর কাঁটা ছিল ছড়ানো, দুর্লভ নিষ্ঠায় আর দুস্তর পরিশ্রমে সে সব সযত্নে কুড়িয়ে নিয়েছেন জীবনীকার কিশলয় ঠাকুর। আর উন্মোচন করেছেন বিভূতিভূষণের বহির্জীবন ও অন্তর্জীবনের এক অসামান্য আলেখ্য। বিভূতিভূষণ সম্পর্কে বহু অন্তরঙ্গ স্মৃতিসাক্ষ্য ও দুষ্প্রাপ্য সাক্ষাৎকার এবং তাঁর ঘটনাঘন জীবনের বহু দুর্লভ আলোকচিত্র এ বইয়ের অতিরিক্ত আকর্ষণ। প্রচলিতঅর্থে আত্মকথা লিখে যাননি পথের কবি বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়। ছিল কিছু নোটবুক আর দিনলিপির টুকরো পাতা। ছিন্নবিচ্ছিন্ন সেসব সূত্র ধরে বিভূতিভূষণের জনজীবন ও মনোজীবনের চিত্র এঁকেছেন কিশলয় ঠাকুর

পথের কবি

কিশলয় ঠাকুর

আনন্দ

মূল্য : ৩৮০ টাকা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরও খবর