banner

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ইং, ,

পোস্টটি 1545 বার পঠিত

৬ ধাপে ফ্রিজ পরিষ্কার

 

 

অপরাজিতা প্রতিবেদক: কোরবানির মাংস সংরক্ষণের জন্য ফ্রিজের প্রয়োজন পড়ে। তেমনি সুস্বাস্থ্যের কথা চিন্তা করে খাবারদাবার রাখার দরকারি জিনিস ফ্রিজটি সবচেয়ে বেশি পরিষ্কার রাখা উচিত। অপরিষ্কার অবস্থায় খাবার রাখলে খাবারের গুণ, মান নষ্ট হওয়ার সঙ্গে সঙ্গে এক খাবারের গন্ধ অন্য খাবারে চলে যায়। ফ্রিজ পরিষ্কার রাখতে হলে সঠিক নিয়ম জানা জরুরি। আসুন জেনে নেই কিভাবে ফ্রিজ পরিষ্কার করবেন।

 

1410944661

প্রথমে খালি করুন
আপনার ফ্রিজ পরিষ্কার করার প্রথম ধাপ হলো ফ্রিজ খালি করে ফেলা। ফ্রিজের সব খাবার বাইরে বের করে নিন। পরিষ্কার করার আগে এটা নিশ্চিত করুন যে আপনার ফ্রিজটি সম্পূর্ণ খালি হয়েছে কি না।

 

ফ্রিজ থেকে বরফ সরিয়ে ফেলুন
সম্পূর্ণ জিনিস ফ্রিজ থেকে নামিয়ে ফেলার পর বরফ সরাতে ফ্রিজের পাওয়ার লাইনটি খুলে ফেলুন। কমপক্ষে আধা ঘণ্টা ফ্রিজটি বন্ধ অবস্থায় রাখলে ফ্রিজের সব বরফ গলে যাবে। তা ছাড়া খাবার নামিয়ে ফেলার সঙ্গে সঙ্গে ফ্রিজে বরফ জমানোর ট্রেগুলোও সরিয়ে ফেলুন। যে বরফগুলো ফ্রিজের গায়ে খুব বেশি লেগে থাকবে, সেগুলো ফ্রিজের গা থেকে আস্তে আস্তে খুলে ফেলুন।

 

এবার পরিষ্কারের পালা
বরফ সরানোর পর এবার ফ্রিজটি পরিষ্কার করতে হবে। গরম পানিতে ভিনেগার মিশিয়ে একটি স্পঞ্জ দিয়ে আপনার ফ্রিজের ভেতরটা ভালোভাবে পরিষ্কার করে ফেলুন। খেয়াল রাখুন ফ্রিজের ভেতরে যেন কোনো ময়লা না থাকে। পরিষ্কারের সুবিধার জন্য পুরনো ব্রাশও ব্যবহার করতে পারেন। ফ্রিজের ড্রয়ারগুলো আলাদাভাবে খুলে নিয়ে পানিতে ভিজিয়ে পরিষ্কার করুন। ফ্রিজের ভেতরে পরিষ্কারের সঙ্গে সঙ্গে দরজা ও বাইরের অংশও পরিষ্কার করে ফেলুন।

 

গন্ধ দূর করুন
ফ্রিজ পরিষ্কার করার পর যেকোনো ধরনের গন্ধ দূর করতে পানির সঙ্গে বেকিং সোডা মিশিয়ে কাপড়ে লাগিয়ে আরেকবার ফ্রিজটি মুছে নিন। এতে সব ধরনের গন্ধ দূরে হয়ে যাবে।

 

মুছে ফেলুন
পরিষ্কার হয়ে গেলে এবার একটি নরম তোয়ালে দিয়ে ফ্রিজটি মুছে ফেলুন। খুলে ফেলা ড্রয়ারগুলো ভালো করে মুছে প্রতিস্থাপন করুন। খেয়াল করে দেখুন যেন ফ্রিজের কোনো অংশ ভিজে না থাকে।

 

খাবারদাবার ফ্রিজে তুলে রাখুন
সব কাজ শেষে এবার খাবারদাবার জায়গামতো তুলে রাখুন। যেমন : মাংস আলাদা ড্রয়ারে, মাছ আলাদা, সবজি আলাদা ও অন্যান্য জিনিস আলাদা করে রাখুন। এতে এক খাবারে অন্য খাবারের গন্ধ মিশবে না। সব শেষে পাওয়ার লাইন লাগাতে ভুলবেন না। খাবারের মান বজায় রাখতে এবং ফ্রিজটি একটু বেশি স্থায়ী করতে যত্ন নিন। মাসে অন্তত একবার ফ্রিজটি সঠিক নিয়মে পরিষ্কার করতে ভুলবেন না।

 

অপরাজিতাবিডি ডটকম/আরআই/এ/অক্টোবর ২০১৪ই.

Facebook Comments