banner

বুধবার, ০৮ মে ২০২৪ ইং, ,

পোস্টটি 99 বার পঠিত

নখের যত্ন

http://admin.newspage24.com/upload_pic/2014/March/resize_1394204713.jpg

 

অপরাজিতাবিডি ডটকম : এ সময়ে নখ শুষ্ক হয়ে যাওয়ার অন্যতম কারণ হলো আর্দ্রতার ওঠানামা। একটু ঠান্ডা আবহাওয়ায় পানি কমই খাওয়া হয়। চেষ্টা করুন দিনে অন্তত আট গ্লাস পানি পান করে দেহের আর্দ্রতা ধরে রাখতে।

 

বাসনকোসন ধোয়ার আগে হাতে গ্লাভস পরে নেওয়াই ভালো, নইলে নখ ভেঙে বা বিবর্ণ হয়ে যেতে পারে। অতিরিক্ত গরম পানি দিয়ে গোসল করলে .নখ, সেই সঙ্গে চুলও তার উজ্জ্বলতা হারাতে পারে। তাই ঈষদুষ্ণ পানিতে গোসল করাই ভালো। সারা দিনের কাজ শেষে কুসুম গরম পানিতে পাঁচ মিনিট নখ ডুবিয়ে রাখুন। হাতের ত্বকের সঙ্গে নখও ভালো থাকবে।

 

ভালো মানের কিউটিকল অয়েল দিয়ে নখ ম্যাসাজ করুন প্রতিদিন। নিজেই দেখতে পাবেন, কীভাবে আপনার নখ দিন দিন মসৃণ হয়ে ওঠে। প্রতিদিন কয়েক ফোঁটা কিউটিকল অয়েলের সঙ্গে একটুখানি পেট্রোলিয়াম জেলি মিশিয়ে নখ ম্যাসাজ করুন। কিউটিকল অয়েল না পেলে অলিভ অয়েলও ব্যবহার করতে পারেন।

 

সপ্তাহে এক দিন রাতে নখে পুরু করে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে ম্যাসাজ করে সুতির হাতমোজা পরে ঘুমাতে যান। নখ ভঙ্গুর হয়ে গেলে সঠিকভাবে নখ ফাইল করা জরুরি, সে ক্ষেত্রে ধাতব ফাইলার ব্যবহার না করাই ভালো। নখ সব সময় একই দিকে ফাইল করুন, নইলে তা ভেঙে যেতে পারে। ভেজা অবস্থায়, বিশেষত গোসলের পরপরই নখ ফাইল করবেন না। এ সময়ে নখ নরম থাকে বলে অনেকেই নখ কাটতে এই সময়কে বেছে নেন। কিন্তু এতে নখে চিড় ধরতে পারে এবং ভেঙে যেতে পারে।

কিছুদিনের জন্য নেইলপলিশ থেকে ছুটি নিন। সব সময় নেইলপলিশ ব্যবহারে নখের স্বাভাবিক ঔজ্জ্বল্য ক্ষতিগ্রস্ত হয়। আর অবশ্যই ভালো মানের নেইলপলিশ ব্যবহার করুন। সস্তা নেইলপলিশে সিসা-জাতীয় পদার্থ বেশি থাকায় তা ব্যবহারে নখ শুষ্ক হয়ে যায়। নেইলপলিশ দেওয়ার মধ্যে দুদিন বিরতি নিন। এতে অ্যাসিটোন-জাতীয় উপাদান আছে কি না দেখুন; থাকলে তা এড়িয়ে যান।

বাইরে থেকে যতই নখের যত্ন করি না কেন খাদ্যাভ্যাসের মাধ্যমে প্রয়োজনীয় পুষ্টি না দিলে তো আর চলবে না। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় ভিটামিন এ এবং ক্যালসিয়ামযুক্ত শীতকালীন খাবার রাখুন। পালংশাক, মিষ্টি আলু, গাজর, ডিম, মিষ্টিকুমড়া, ব্রকলি ইত্যাদি রাখুন। প্রতিদিন এক গ্লাস গাজরের রস খেলেও উপকার পাবেন।

 

অনেক সময় নখের চারপাশের চামড়া কুঁচকে থাকে এবং কিউটিকল উঠে যেতে থাকে। এমন হলেই কিউটিকলগুলো পুরো অপসারণ করবেন না। এতে নখের ভালোর চেয়ে মন্দই হবে বেশি। তার চেয়ে কিউটিকল অয়েল বা পেট্রোলিয়াম জেলি লাগিয়ে পুশার দিয়ে পেছনের দিকে ঠেলে দিতে পারেন।

 

বাড়িতে সপ্তাহে এক দিন অন্তত ১০ মিনিট নখের যত্ন নিন। কুসম গরম পানিতে শ্যাম্পু আর একটুখানি সামুদ্রিক লবণ মিশিয়ে নখ ভিজিয়ে রাখুন পাঁচ মিনিট। তারপরে ব্রাশ করে ত্বকের মরা চামড়া তুলে ফেলুন অথবা স্ক্রাবার থাকলে সেটা দিয়ে স্ক্রাব করুন। নখের চারপাশের কিউটিকলগুলো ঠেলে দিয়ে হাত ধুয়ে লাগিয়ে নিন ভালো মানের হ্যান্ড ময়েশ্চারাইজার অথবা নারকেল তেল।

 

অপরাজিতাবিডি ডটকম/আরআই/এ/১৬এপ্রিল,২০১৪

Facebook Comments